Incredible India contest by @sduttaskitchen| My perspective about true relashionship.

Paper Scrapbook Romantic Relationship Instagram Post_20231026_210630_0000.png Created by Canva

Hello Friends

আশাকরি আপনারা সকলেই ভালো আছেন।
আমাদের জীবন চলার পথে অনেক অদৃশ্য সম্পর্ক সূচনা হয়। আমরা মনের অগোচরে কখন যেন এক মায়ার বন্ধনে নিজেকে জড়িয়ে ফেলি। কখনো সেই প্রিয় মানুষের সকল আবদার পূরণের জন্য নিজের ইচ্ছা ভুলে যাই।

আবার এই মায়ার বাঁধন আমাদের কষ্টের কারণ হয়। যখনই কোনো মতের অমিল, তখনই শুরু হয় দূরত্ব। এটাই যেন একটি মধুর সম্পর্কের পরিণতি। আবার কিছু সম্পর্ক আমৃত্যু আমাদের আবদ্ধ রাখে।

এই প্রতিযোগিতায় আমি সম্পর্কের ক্ষেত্রে আমার অভিমত উপস্থাপন করবো এবং চেষ্টা করবো প্রতিযোগিতায় উল্লেখিত প্রশ্নানুসারে উত্তর প্রদানের জন্য।

Do you believe we should only value blood-related relations? Justify your view.

IMG_20231026_205800.jpg

রক্তের বাঁধন অনেক গুরুত্বপূর্ণ তবে শুধু মাত্র রক্তের সম্পর্ক না, বরং এর বাইরে ও অনেক সম্পর্ক গড়ে ওঠে। ব্যক্তিগতভাবে আমি মনে করি, রক্তের বাইরের সম্পর্ক ও আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ।

আমি মনে করি, আমরা মানব জাতি রক্তের সম্পর্কটা সম্পর্কে সবাই অবগত এবং এটার গুরুত্ব জানি। সুতরাং এই প্রশ্নের উত্তরে আমি রক্তের বাইরের সম্পর্ক সম্পর্কে উপস্থাপন করবো।

এটার জন্য ও আমার কাছে উল্লেখযোগ্য কিছু কারণ আছে। জন্মসূত্রে আমরা মা-বাবার কাছে থেকে বড় হই এবং একটা সময় বৈবাহিক সম্পর্কের মাধ্যমে বাকি জীবন রক্তের সম্পর্কের বাইরে আবদ্ধ থাকি। আমাদের রক্তের বাইরের সেই সম্পর্কটা আমৃত্যু পর্যন্ত স্থায়ী হয়।

আমার ব্যক্তিগত অভিমত, এটাই যে ব্যক্তি শুধুমাত্র রক্তের সম্পর্কের প্রাধান্য দেন, তিনি অবশ্যই আত্মকেন্দ্রিক। এই আত্মকেন্দ্রিক ব্যক্তি পৃথিবীতে থাকা একটি অকেজো যন্ত্রের মতো।

According to you what is the definition of a dedicated relationship?

তাই আমি আমার সেই অভিজ্ঞতার আলোকে সম্পর্ক সম্পর্কে উপস্থাপন করছি। সম্পর্কের সংজ্ঞা আমার কাছে এরকমটাই যেখানে থাকবে বিশ্বাস, ভালোবাসা, ত্যাগ স্বীকার ও স্বার্থহীনতা ইত্যাদি।

এই বিষয়ে একটা বাস্তব ঘটনা উপস্থাপন করবো। আমার একটি মোবাইল বন্ধু হয়েছিল ২০১২ সালের ১৮ই অক্টোবর। কিন্তু একটা ভুল বোঝাবুঝির জন্য পাঁচ বছরের মতো কোনো কথোপকথন ছিল না।

হঠাৎ একদিন ২০১৭ সালের শেষের দিকে আমার মোবাইলে একটি অচেনা নম্বর থেকে কল এসেছিল। ওপাশ থেকে হ্যালো বলতেই, আমি বুঝতে পেরেছিলাম, এই আমার বন্ধু সাজিয়া। অথচ আমার এই বন্ধুর সাথে ঐ মুহুর্ত প্রর্যন্ত আমার কখনো মুখোমুখি দেখা হয়নি। এমনকি আমি তাকে ছবি বা ভিডিও কলে ও দেখিনি।

সম্ভবত ঐটাও ছিল অক্টোবর মাস। আমার ৬ষ্ট সেমিস্টার পরীক্ষার শেষের মূহুর্ত। প্রথম আমি আমাদের জেলা শহরে দেখা করেছিলাম এবং বাগেরহাটের স্বনামধন্য হোটেল ক্যাসেল আষাড়ে মধ্যান্হভোজ করেছিলাম।

আমি ২০১৮ মাসের জানুয়ারি মাসে মোড়লগঞ্জ আমার বন্ধুর বাড়িতে বেড়াতে গিয়েছিলাম। বন্ধুর পরিবারে মা, ও তিন বোন অর্থাৎ পাঁচ সদস্যের পরিবার। আমার কখনো ঐখানে পৌঁছে মনে হয়নি যে আমি অন্যের বাড়িতে আছি।

কিন্তু স্থান পরিবর্তন এবং বিশেষ করে জলের জন্য আমার ভীষণ ঠান্ডা লেগেছিল। আমার স্পষ্ট মনে আছে ঐ কনকনে শীতের রাতে আমার বন্ধু ২টি রাত না ঘুমিয়ে অতিবাহিত করেছিল। কারণ যেহেতু আমার এতোটাই ঠাণ্ডা লেগেছিল, সেইটা বলার বাইরে।

তাছাড়া আমার বন্ধু এটাও জানতো যে আমি ২০১৭ সালের প্রথম থেকেই আমার শরীরে একটি দুরারোগ্য ব্যাধির সাথে অতিবাহিত করেছিলাম। এমুহুর্তের ১/২ মাস পূর্বে কিছুটা হলেও সুস্থ্য হয়েছিলাম। যাইহোক, সব মিলিয়ে অনেক দুশ্চিন্তায় ছিল।

IMG_20231026_211853.jpg

আমার এই বন্ধুর সাথে ছিল না কোনো রক্তের বন্ধন কিন্তু কেন এই দুশ্চিন্তা! কারণ এটাই একটা সম্পর্ক। যেখানে আছে এক আত্মার বন্ধন। সম্পর্কের জন্য রক্তের সম্পর্ক না বরং কিছু ইতিবাচক অনুভূতি প্রয়োজন। এবং হঠাৎ করেই কারো জন্য আমাদের এই অনুভূতি তৈরি হয় না।

Mention three things we should maintain in every relationship.

pexels-photo-4077296.jpegSource

Honesty:
আপনাদের অনেকের মনে প্রশ্ন জাগতে পারে কেন আমি আবার সম্পর্কের ক্ষেত্রে এই সততা নিয়ে এসেছি। আমাদের জীবনের এমন কোন ক্ষেত্র নেই যেখানে সততার মূল্য নেই। অবশ্যই নিজের অনুভূতি এবং সম্পর্কেও এটা জরুরী । কারণ যেখানে সততা নেই, সেখানে কোনো কিছুই স্থায়ী নয়।

Patience:
ধৈর্য্য না থাকলে কোনো ক্ষেত্রেই সফলতা আসে না। অনুরূপভাবে সম্পর্ক টিকিয়ে রাখতে ধৈর্য্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ পথ চলতে চলতে মাঝেমধ্যেই মতে বৈসাদৃশ্য হতে পারে। সেই অবস্থায় ধৈর্য্য না থাকলে সম্পর্ক ঠিক রাখা সম্ভব না।

Sacrifice:
সম্পর্কের ক্ষেত্রে ত্যাগ স্বীকার করা জরুরি। অনেক সময় প্রিয় মানুষের একটু শখ পূরণ করতে, ত্যাগ স্বীকার করতেই হবে। নচেৎ সম্পর্কের গুরুত্ব কোথায়। উদাহরণস্বরূপ:- আমিও একবার আমার এই বন্ধুর চিকিৎসার জন্য নিজের সেমিস্টার পরীক্ষার ফিস দিয়ে দিয়েছিলাম। এটাই আমার কাছে সম্পর্ক।

আমি আমার অভিমত উপস্থাপন করেছি। আশাকরি অন্যদের লেখা থেকে ও ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে পারবো। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

I would like to invite my honourable friends @mile16, @crismenia, @chefdanie and @lirvic to participate this attractive topic.

H2
H3
H4
3 columns
2 columns
1 column
12 Comments