"আমাদের জীবনের কিছু গুরুত্বপূর্ণ শিক্ষা যা সবার জেনে রাখা খুবই প্রয়োজন"

pexels-photo-3811074.jpeg

Image source

আমার কাছে মাঝে মাঝে মনে হয়। আমাদের জীবনের প্রত্যেকটা সেকেন্ড প্রত্যেকটা মিনিট আমাদের কিছু না কিছু শিক্ষা গ্রহণ করা উচিত। কারণ হঠাৎ করে যখন আমাদের জীবনে এমন কিছু মুহূর্ত চলে আসে। তখন আমরা সেই শিক্ষাকে কাজে লাগিয়ে আমাদের জীবনের সেই মুহূর্তের মোকাবেলা করতে পারব। জীবন সবসময় একরকম ভাবে চলে না। কখনো দুঃখ কখনো সুখ এই মিলিয়েই আমাদের জীবন।

আমাদের সকলের জীবনেই বাড়তি কিছু অনুপ্রেরণার প্রয়োজন। আর সবার কথা চিন্তা করেই আমি ইতিহাসের পাতা থেকে, কিছু সফল ব্যক্তির জীবন থেকে কিছু শিক্ষা তুলে ধরার চেষ্টা করছি। যেটা আমাদের প্রত্যেকটা মানুষের জীবনে, কোন না কোন পর্যায়ে অবশ্যই কাজে লাগবে।

  • আপনি যদি আপনার জায়গা থেকে যথেষ্ট সাহসী হয়ে থাকেন তাহলে আপনার দ্বারা সব কাজ করা সম্ভব।

  • আমাদের জীবনটা কোনভাবেই কোন দৌড় প্রতিযোগিতা নয়।

  • কোন কিছু জীবন থেকে প্রত্যাখ্যান হলে কখনোই আপনার জীবনের উদ্যম হারিয়ে ফেলবেন না।

  • সময় যে গতিবিধি নিয়ন্ত্রণ করে চলতে শুরু করেছে, আপনিও ঠিক সেভাবে তাল মিলিয়ে নিজেকে চালিয়ে নিন।

  • আমাদের জীবনে সুখের সময়টাকে সঠিকভাবে উপলব্ধি করার জন্য, দুঃখের সময়েরও প্রয়োজন রয়েছে।

  • যেই জিনিসটা আপনি অনেক কষ্টের পরে অর্জন করেছেন, সেই জিনিসটারে কে নিয়ে উদযাপন করুন।

  • যেই কাজগুলো আপনাদের পছন্দ নয়। সেই কাজগুলো করে কখনোই সময় অপচয় করবেন না।

উপরে আমি কিছু পয়েন্ট উল্লেখ করেছি। এবার চলুন আমি এই পয়েন্ট গুলোর বিস্তারিত আলোচনা আপনাদের সাথে করবো। আশা করি বিস্তারিত আলোচনা পড়ার পরে, আপনাদের জীবনের সামান্যতম পরিবর্তন হলেও হবে।

pexels-photo-449609.jpeg

Image source

1.আপনি যদি আপনার জায়গা থেকে যথেষ্ট সাহসী হয়ে থাকেন তাহলে আপনার দ্বারা সব কাজ করা সম্ভব।

আমাদের জীবনে ছোট ছোট অনেক স্বপ্ন থাকে। কখনো কি ভেবে দেখেছেন এই স্বপ্নগুলো একটা একটা করে অবশ্যই পূরণ হবে। যদি সেই স্বপ্নগুলো পূরণ করার তাড়না, আমাদের সবার মধ্যে থাকে।

আপনি কোন কাজে ব্যর্থ হয়ে গেছেন, কখনোই স্বপ্ন দেখা বন্ধ করে দেবেন না। কারণ আপনার স্বপ্নের পেছনে আপনি যতক্ষণ তাড়া করতে থাকবেন। ততক্ষণ আপনাকে শক্তি সাহস সঞ্চয় করতে হবে। অতএব ব্যর্থ হওয়ার পরে, আবার উঠে দাঁড়িয়ে যান এবং শক্তি সঞ্চয় করুন।

2. আমাদের জীবনটা কোনভাবেই কোন দৌড় প্রতিযোগিতা নয়।

আপনি আপনার জীবনে কতটা ধীরে চলছেন, সেটা কোন বিষয় না। আপনাকে অবশ্যই আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য দৌড়াতে হবে। যতক্ষণ পর্যন্ত না আপনি থামছেন, ততক্ষণ পর্যন্ত আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করতে হবে।

বর্তমান আধুনিক সমাজের এই রমরমা বাস্তবতায়, নিজেকে থামিয়ে রাখাটা একেবারেই অসম্ভব। তাই যতটুকু পারেন নিজেকে অন্যের সাথে তুলনা করা থেকে বিরত থাকুন।

তবে কিছু কথা অবশ্যই মাথায় রাখতে হবে। সাময়িক সময়ের জন্য অন্যের সফলতা দেখে হতাশ হবেন না। একটা কথা মাথায় রাখবেন, সব সময় আপনি যতক্ষণ আপনার পথ চলা অব্যাহত রাখবেন। ততক্ষণ পর্যন্ত আপনার সফলতার পথ নষ্ট করার মত, অধিকার কারো নেই।

আমাদের জীবনটা শুধু একটাই, আমরা একবারই এই পৃথিবীতে বেঁচে থাকব। আর তাই সঠিকভাবে বেঁচে থাকার জন্য একটা জীবনই যথেষ্ট।

3.কোন কিছু জীবন থেকে প্রত্যাখ্যান হলে কখনোই আপনার জীবনের উদ্যম হারিয়ে ফেলবেন না।

জীবনে অনেক কিছুই প্রত্যাখ্যান করতে হবে। ব্যর্থতা আসবে সেই ব্যর্থতা থেকে আবারও সামনের দিকে এগিয়ে যেতে হবে। আপনি জানেন কি? বড় বড় সফল ব্যক্তিরা জীবনে অনেকবার ব্যর্থ হয়েছে। তাদের ব্যর্থতার গল্প থেকে তারা আবার সফলতার গল্প শুরু করেছে। অতএব কাজ বন্ধ করা যাবে না। চেষ্টা চালিয়ে যেতে হবে, কোন না কোন সময় ঠিকই সফলতা এসে আমাদের হাতে ধরা দেবে।

pexels-photo-359989.jpeg

Image source

4.সময় যে গতিবিধি নিয়ন্ত্রণ করে চলতে শুরু করেছে, আপনিও ঠিক সেভাবে তাল মিলিয়ে নিজেকে চালিয়ে নিন।

আমাদের এই পৃথিবীতে সবচাইতে শক্তিশালী প্রজাতি ও কখনো কখনো টিকে থাকতে পারে না। আবার মাঝে মাঝে দেখা যায়। সবচাইতে বুদ্ধিমান মানুষেরাও টিকে থাকতে পারে না। কিন্তু যেই মানুষ বা যেই প্রজাতি সময়ের সাথে নিজেকে মানিয়ে নিয়ে চলতে পারে। তারা কিন্তু সব জায়গায় টিকে থাকতে পারে।

সফল হওয়ার জন্য নিজেকে একটু একটু করে পরিবর্তন করতে হবে। সেটা ভাষা সমাজ কিংবা আমাদের পরিবার সব জায়গায় প্রযুক্তির সাথে, নিজেকে পরিবর্তন করে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

5. আমাদের জীবনে সুখের সময়টাকে সঠিকভাবে উপলব্ধি করার জন্য, দুঃখের সময়েরও প্রয়োজন রয়েছে।

এই বিষয়টাকে আমি যেভাবে উপলব্ধি করি। আমি যদি আমার জীবনে কখনো রংধনু দেখার আশা করি। তাহলে কিন্তু আমাকে অবশ্যই বৃষ্টির ঝড়-ঝাপটা সহ্য করে নিতে হবে।

মাঝে মাঝে যদি আমাদের জীবনে কোন কঠিন মুহূর্ত চলে আসে। তাহলে আমাদের মনকে শক্ত করে একটা কথা মাথায় রাখতে হবে। আমাদের জীবনে যদি কঠিন সময় না আসে। আমাদের জীবনে যদি নেতিবাচক কিছু ঘটনা না ঘটে। তাহলে আমরা আমাদের জীবনের ইতিবাচক ঘটনাগুলোর, আসল আনন্দ কখনোই উপলব্ধি করতে পারব না।

pexels-photo-4560083.jpeg

Image source

6.যেই জিনিসটা আপনি অনেক কষ্টের পরে অর্জন করেছেন, সেই জিনিসটা কে নিয়ে উদযাপন করুন।

মাঝে মাঝে আমরা আমাদের জীবনে অনেক পরিশ্রম করে অনেক জিনিস অর্জন করে থাকি। আমাদের প্রত্যেকেরই উচিত সেই জিনিসটাকে উদযাপন করা। কারণ আমি মনে করি আপনি কষ্ট করে পরিশ্রম করে সততা দিয়ে যে জিনিস অর্জন করেছেন। আপনি যখন আপনার অর্জন করা জিনিসটাকে নিয়ে বারবার উদযাপন করবেন। এবং নিজের প্রশংসা নিজে করবেন।

আপনার জীবনে ঠিক তখন থেকেই, নতুন কিছু অর্জন করার সক্ষমতা বৃদ্ধি পাবে। আপনি যখন নিজের প্রশংসা শুরু করবেন, ভালো কাজ করার উদ্যম প্রতিশ্রুতি, আপনার ভিতরে অর্জন করতে পারবেন।

7.যেই কাজগুলো আপনাদের পছন্দ নয়। সেই কাজগুলো করে কখনোই সময় অপচয় করবেন না।

আমাদের কাজ আমাদের জীবনের সবচাইতে বড় একটা জায়গা জুড়ে থাকে। আমরা মাঝে মাঝে কিছু কাজ করে ফেলি, যেটা আসলে আমাদের করতে কখনো মন চায় না। সে কাজের ফলাফলটাও মাঝে মাঝে তেমন একটা ভালো হয় না।

আবার মাঝে মাঝে দেখা যায়, আমরা যে কাজকে ভালোবেসে করে থাকি। যে কাজ করতে আমাদের ভালো লাগে। সেই কাজের ফলাফলটা হয় অন্যরকম।

আপনি যেই কাজকে ভালোবাসেন, আপনি যদি আপনার জীবনে সেই কাজ এখনো না পেয়ে থাকেন। তাহলে সেই কাজ খুঁজতে থাকুন। সাময়িক সময়ের জন্য যদি কোন কাজ আপনি খুঁজে সেটা বন্ধ করে দেন। তাহলে আপনি মনে রাখবেন, আপনি কখনো আপনার ভালো লাগার মত কাজ খুঁজে পাবেন না।

আমাদের মধ্যে এমন কিছু মানুষকে দেখেছি। যারা নিজেদের কাজকে অনেক বেশি ঘৃণা করে। এই বিষয়টি আমাদের জীবনের জন্য খুবই অবিশ্বাস্য রকম দুঃখজনক একটা ঘটনা। এর কারণটা হচ্ছে, আমরা আমাদের জীবনের সবচাইতে বেশি সময় ব্যয় করে থাকি, আমাদের কাজের পেছনে।

অতএব একটা কথাই বলবো। আপনি যে কাজে সন্তুষ্টি লাভ করছেন না, যে কাজ করে আপনি প্রত্যাশা লাভ করছেন না, উপভোগ করছেন না। সে কাজ করে আপনার এই ছোট্ট জীবনের মূল্যবান সময় নষ্ট করবেন না। তবে আপনি যে কাজ করে উপভোগ করতে পারবেন। যে কাজ আপনার কাছে ভালো লাগে। সেই কাজ খোঁজা থেকে কখনোই বিরত থাকবেন না।

আমি মনে করি আমার জীবনে জানার কোন শেষ নাই। প্রতিনিয়ত শিখছি প্রতিনিয়ত নতুন কিছু জানতে পারছি। জীবনকে যদি সঠিকভাবে সঠিক লক্ষে পৌঁছানোর চেষ্টা থাকে। তাহলে জীবনে কিছু নিয়ম নীতির প্রয়োজন আছে। নিয়ম অনুযায়ী চললে, আমরা আমাদের জীবনকে অবশ্যই সাফল্যের পথে ধাবিত করতে পারব।

আপনাদের জীবনেও কি আপনারা এই বিষয়গুলো মেনে কাজ করতে চান। সবার কাছে এই প্রশ্ন রেখে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

meraindia

কমিউনিটির জন্য ১০% বেনিফিশিয়ারি


png_20230827_214431_0000.png


The official accounts of the Incredible India community

Discord | Twitter | Telegram | Instagram


Htq.gif


20230831_233618_0000.png

H2
H3
H4
3 columns
2 columns
1 column
8 Comments